ঢাকা, শনিবার   ১১ মে ২০২৪

দর্শকের কটূক্তি শুনে তেড়ে আসলেন মুশফিক, অতঃপর... 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৩, ২৭ অক্টোবর ২০১৯

দর্শকের কটূক্তি শুনে তেড়ে আসলেন মুশফিক

দর্শকের কটূক্তি শুনে তেড়ে আসলেন মুশফিক

একের পর এক অঘটনে রীতিমত বিপর্যস্ত বাংলাদেশের ক্রিকেটাঙ্গণ। যেন শনির দশা লেগেছে, কিছুতেই পিছু ছাড়ছেনা। সম্প্রতি ক্রিকেটারদের আন্দোলন, বোর্ডের কঠোর অবস্থান, নিয়ম না মেনে সাকিবের স্পন্সরশিপ চুক্তির সঙ্গে রোববার (২৭ অক্টোবর) যোগ হলো প্রস্তুতি ম্যাচ চলাকালীন মুশফিকুর রহীমকে নিয়ে অপ্রীতিকর ঘটনা।

এমনিতে বিনয়ী, নম্র ও স্বল্পভাষী মুশফিক অধিকাংশ সময় হাঁটেন মাথা নিচু করেই। তেমনি এদিনও প্রস্তুতি ম্যাচে সবুজ দলের বিপক্ষে ৩ বলে ৪ রান করে আউট হয়ে মাথা নিচু করেই সাজঘরে ফিরছিলেন। কাছাকাছি আসতেই এক দর্শক উড়ো মন্তব্য করে বসেন মুশফিকের উদ্দেশ্যে। যা অনেকটা কটূক্তির মতই লাগে এই টাইগারের কাছে। আর তা শুনেই গ্যালারিতে উঠে আসেন মুশফিকুর রহিম। চাইলেন জবাবদিহি।

রোববার সন্ধ্যায় নিজেদের মধ্যে লাল আর সবুজ নামে দুটি দলে ভাগ হয়ে ভারত সফরের প্রস্তুতি হিসেবে ম্যাচ খেলে বাংলাদেশ দল। এসময় মুশফিক খেলছিলেন মাহমুদউল্লাহর লাল দলে। 

প্রস্তুতিমূলক এ ম্যাচে সবুজ দলের দেয়া ১৪৪ রানের লক্ষ্যে মাঠে নেমে এদিন তেমন একটা সুবিধা করতে পারছিলেন না মুশফিক। ব্যাটে বলে ঠিকভাবে সংযোগ করতে পারছিলেন না। আল-আমিন হোসেনের একটি বলে ব্যাটের কানায় লাগিয়ে চার পেয়েছেন। কিন্তু বলটা উইকেটরক্ষক মোহাম্মদ মিঠুনের মাথার সামান্য উপর দিয়েই যায়। তখনই মাথা ঝাঁকুনি দিয়ে হতাশা প্রকাশ করেন দেশের অন্যতম সেরা এ ব্যাটসম্যান।

এর ঠিক পরের ওভারে আরাফাত সানির বলে রিভার্স সুইপ খেলতে গিয়ে ইবাদত হোসেনের হাতে সহজ ক্যাচ তুলে দেন মুশি। স্বাভাবিকভাবেই হতাশা আরও বেড়ে যায় তার। রাগে দুঃখে মাথা নিচু করে ব্যাটের দিকে তাকাতে তাকাতেই ফিরছিলেন ড্রেসিং রুমে। 

এদিকে, মি. ডিপেন্ডেবল মুশফিকের এমন ব্যাটিংয়ে হতাশ মাঠে উপস্থিত শ'পাঁচেক দর্শকও। এসময় তাদের মধ্যে কেউ একজন টিপ্পনি কাটেন। এরপর তাকে তেড়ে যান অভিজ্ঞ এই ক্রিকেটার। ড্রেসিং রুমের দরজার কাছে এসে হঠাৎ গ্যালারির রেলিং টপকে উঠে যান ওপরে। মুখোমুখি হন ওই দর্শকের। 

এমনকি শাসিয়েছেন ইমরান হোসেন নামের সেই দর্শককে। গ্র্যান্ড স্ট্যান্ডে থাকা আশপাশের লোকজন বলছেন, ইমরান কটূক্তি করেছিলেন মুশফিককে উদ্দেশ্য করে। তবে ইমরান তা অস্বীকার করেছেন।

এক প্রত্যক্ষদর্শীর কাছ থেকে জানা গেছে, মুশফিক যখন নিজের ব্যাটের দিকে তাকাচ্ছিলেন, তখন ওই দর্শক শ্লেষের সুরে বলেন, “ব্যাটের দিকে না তাকিয়ে আমার দিকে তাকান।” আউট হয়ে এমনিতেই মেজাজ ঠিক ছিল না মুশফিকের। সোজা গ্যালারিতে উঠে দর্শকের মুখোমুখি হয়ে বলেন, “এসেছি সামনে, বলেন এবার…।”

ঘটনার আকস্মিকতায় হকচকিয়ে যান অনেকেই। তাৎক্ষণিক জটলা তৈরি হয়। তবে ঘটনা এর বেশি আর গড়ায়নি। ওই দর্শককে সরিয়ে নেয়া হয় দ্রুতই। মুশফিকও ফিরে যান ড্রেসিং রুমে।

পরে ওই দর্শককে নীচে নামিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। নিজের নাম ইমরান বলে জানান তিনি। তার বাড়ি জামালপুর জেলায়। ইমরান জানান, ফেসবুকের একটি ক্রিকেট গ্রুপের সদস্য হিসেবে সঙ্গীদের সঙ্গে খেলা দেখতে এসেছেন। ওই গ্রুপের একজনই তাকে মাঠে ঢুকতে সহায়তা করেছেন। মুশফিককে কোনও রকম উস্কানি দেয়ার কথা অবশ্য অস্বীকার করেন তিনি। 

ইমরান নামে সেই দর্শকের দাবি, আমি বলেছিলাম মাথা নিচু করে সাজঘরে ফিরছেন কেন? মাথা উঁচু করে যান। এটাই কটূক্তি ধরে মুশফিক ভাই আমাকে শাসিয়েছেন। আমি তাকে কোনও কটূক্তি করিনি।

পরে অপ্রীতিকর এই ঘটনার জন্ম দেয়া ইমরানকে অবশ্য মুশফিক নিজেই বাঁচিয়েছেন। প্রথমে মেজাজ হারালেও ইমরানকে ছেড়ে দিতে বলেন অভিজ্ঞ এই উইকেটরক্ষক ব্যাটসম্যান নিজেই। এর খানিক পর তাকে ছেড়ে দেয়া হলেও মাঠে বসে আর খেলা দেখতে দেয়া হয়নি। বিসিবির কর্তাদের নির্দেশে তাকে মাঠ থেকে বের করে দেয়া হয়।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি